শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২২, ০৩:৫৩ দুপুর
আপডেট : ০৫ জুলাই, ২০২২, ০৭:২০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আইফেল টাওয়ার জরুরি ভিত্তিতে মেরামতের প্রয়োজন 

রাশিদুল ইসলাম : ফ্রেঞ্চ ম্যাগাজিন মারিয়ানের প্রতিবেদন অনুসারে, আইফেল টাওয়ারটি মরিচায় পরিপূর্ণ এবং সম্পূর্ণ মেরামতের প্রয়োজন, কিন্তু এর পরিবর্তে প্যারিসে ২০২৪ সালের অলিম্পিক গেমসের আগে ৬০ মিলিয়ন ইউরো খরচে রং করা হচ্ছে। সিএনএন

১৯ শতকের শেষের দিকে গুস্তাভ আইফেল নির্মিত পেটা-লোহা দিয়ে তৈরি ৩২৪-মিটার (১,০৬৩ ফুট) উচ্চ টাওয়ারটি বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা পর্যটন সাইটগুলির মধ্যে একটি। প্রতি বছর প্রায় ৬ মিলিয়ন দর্শক আইফেল টাওয়ারের স্থানটি ভ্রমণ করে। মারিয়ানের প্রতিবেদনে বলা হচ্ছে স্মৃতিস্তম্ভটি খুব খারাপ অবস্থায় রয়েছে এবং মরিচায় ছেয়ে গেছে।

টাওয়ারের একজন নাম প্রকাশে অনিচ্ছুক ম্যানেজার মারিয়েনকে বলেন, গুস্তাভ আইফেল যদি সেই এত মরিচা পূর্ণ জায়গাটি পরিদর্শন করেন তবে তার হার্ট অ্যাটাক হত। টাওয়ারের তত্ত্বাবধানকারী সংস্থা, সোসাইটি ডি'এক্সপ্লোইটেশন দে লা ট্যুর আইফেল অবশ্য এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। টাওয়ারটি বর্তমানে ২০২৪ অলিম্পিকের প্রস্তুতির জন্য ২০ তম বারের মত টাওয়ারটি পুনরায় রং করা হয়েছে।

টাওয়ারের প্রায় ৩০ শতাংশ রং করার কথা থাকলেও কোভিড মহামারীর কারণে মাত্র ৫ শতাংশ করা সম্ভব হয়েছে। এছাড়া পুরানো পেইন্টে সীসার উপস্থিতির কারণে কাজ করতে বিলম্ব হয়েছে। আবার সংস্কারের জন্যে কর্তৃপক্ষ টাওয়ারটি দীর্ঘ দিন বন্ধ করতে নারাজ কারণ এতে পর্যটকরা ভ্রমণ করতে না পারলে রাজস্ব হারাবে ফ্রেঞ্চ সরকার। 

  • সর্বশেষ