শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২২, ০৩:১২ দুপুর
আপডেট : ০৫ জুলাই, ২০২২, ০৩:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অর্থনীতি ঠিক করা নিয়ে আত্মবিশ্বাসী শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

রণিল বিক্রমাসিংহে

সুমাইয়া মিতু: শ্রীলঙ্কাকে অর্থনৈতিক দুর্দশা থেকে বের করে আনার বিষয়ে আত্মবিশ্বাসী দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। তবে এ জন্য অন্তত ১৮ মাস সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। আল-জাজিরা

রণিল জানান, তিনি এক অস্বাভাবিক সময়ে শ্রীলঙ্কার দায়িত্ব নিয়েছেন। গত মে মাসে ৬ষ্ঠ বারের মতো তিনি দেশটির প্রধানমন্ত্রী হন। রণিল বলেন, আমরা প্রায় দুই দিন সরকারবিহীন অবস্থায় ছিলাম। আমি দেখলাম দেশের পরিস্থিতি খুবই খারাপ, কিন্তু এটাতো আমারই দেশ। তাই ক্ষমতা গ্রহণ করলে সফল হবো কি হবো না তা ভাবার সময় ছিল না। আমি ক্ষমতা গ্রহণ করলাম এবং এখন আমি দেশকে সফল করতে কাজ করে যাবো। আমি এখন আত্মবিশ্বাসী যে, দেশের অর্থনীতির গতিপথ বদলে দিতে পারবো।

তিনি আরও বলেন, আমরা ভারতীয় ক্রেডিট লাইন এবং রেমিটেন্স থেকে পাওয়া ফরেন এক্সচেঞ্জ ব্যবহার করে তেল কিনছি। যদিও তা সামান্য কিন্তু তারপরেও কখনো এক বিলিয়ন কিংবা অর্ধেক বিলিয়ন ডলারের জ্বালানি আমদানি হচ্ছে। রিজার্ভের বাকি পুরোটাই ব্যয় হয়ে গেছে। 

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনীতির জন্য এটি ছিল বড় ধাক্কা। মানুষকে অনেক ভুগতে হচ্ছে এ জন্য। তবে আমরা এখন পদক্ষেপ নিচ্ছি। বিশেষ করে গ্যাসের ক্ষেত্রে। আগামি কয়েক দিনের মধ্যেই গ্যাসের সরবরাহ নিশ্চিত করা হবে। ডিজেলের চাহিদা পূরণেও উদ্যোগ নেয়া হয়েছে। তবে পেট্রোল নিয়ে ইস্যু রয়েই গেছে। এটির সমাধান করতে সময় লাগবে। 

  • সর্বশেষ