শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ১০:৩২ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ১০:৩২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতিসংঘে আফগান নারীদের নিয়ে উদ্বেগ ভারতের

মাসুম বিল্লাহ: আফগানিস্তানে নারীদের অধিকার রক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। জেনেভাতে জাতিসংঘের বিতর্ক সভায় এই প্রসঙ্গে মতামত দিলেন ভারতের ডেপুটি পার্মানেন্ট রিপ্রেজেন্টেটিভ পুনিত আগরওয়াল। আফগানিস্তানে নারীদের অধিকার সংক্রান্ত ব্যাপারে ওই বিতর্কসভা ছিল।

আফগানিস্তানের সঙ্গে ভারতের দীর্ঘ ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করেন তিনি। তিনি বলেন, সমস্ত পাবলিক লাইফ থেকে আফগানিস্তানের নারীদের সরিয়ে নেওয়ার একটা প্রবনতা দেখা যাচ্ছে। আফগানিস্তানে নারীদের অধিকার নিশ্চিত করার ব্যাপারে সকলকে অনুরোধ করছি। তাদের শিক্ষার অধিকার ফিরিয়ে আনা দরকার।

আগরওয়াল জানিয়েছেন, ভারত দীর্ঘদিন ধরেই আফগানিস্তানের সহযোগী। সেদেশের শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে সচেষ্ট। অন্যান্যদেশকে আক্রমণের জন্য় আফগান মাটিকে যাতে ব্যবহার করা না হয় সেব্যাপারেও অনুরোধ করেন তিনি।

পুনিত আগরওয়াল বলেন, সাধারণ মানুষের অধিকার, বাক স্বাধীনতা, শিক্ষার অধিকার, স্বাস্থ্যের অধিকার বর্তমান পরিস্থিতিতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আন্তর্জাতিক সহায়তা পাওয়ার সব রাস্তা যাতে ঠিকঠাক থাকে সেটা দেখা দরকার।

এদিকে একটি ভারতীয় টেকনিকাল টিম ইতিমধ্যে কাবুলে নিয়োগ করা হয়েছে। তবে আফগানিস্তানের তালিবান নেতা আখুন্ডজাদা  ডন পত্রিকাকে জানিয়েছেন, তালিবানরা আন্তর্জাতিক সমালোচনাকে তোয়াক্কা করে না। তারা ইসলামিক সিস্টেমকে লাগু করতে চায়। ঈশ্বরকে অসন্তুষ্ট করে এমন কিছু বিশ্বের ইচ্ছা হলেও, তারা মেনে নেবেন না।

  • সর্বশেষ