শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ০৪:২৬ দুপুর
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ০৪:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনে করোনার সংক্রমণ বৃদ্ধিতে টেসলার বিক্রি কমেছে ১৮ শতাংশ

রাশিদ রিয়াজ : দ্বিতীয় ত্রৈমাসিকে চীনে টেসলার গাড়ি বিক্রি কম হয়েছে ২ লাখ ৫৫ হাজার। এর কারণ করোনার সংক্রমণ বৃদ্ধিতে লকডাউন দিতে হয়েছে এবং জীবন যাত্রার গতি বেশ কিছুটা স্থবির হয়ে পড়ে। তাই টেসলার গাড়ি বিক্রির ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। অথচ চীনে গত জানুয়ারি মাসে টেসলার গাড়ি বিক্রির উদ্বোধনী অনুষ্ঠানে স্বয়ং হাজির ছিলেন কোম্পানির সিইও এলন মাস্ক।   টেসলার এ বিক্রি হ্রাসকে অনেকে নিউ ইয়র্ক (সিএনএন বিজনেস) চীনে কোভিড লকডাউনের ফলে দ্বিতীয় ত্রৈমাসিকে টেসলার উৎপাদন এবং বিক্রয় বিরল হ্রাস পেয়েছে।

লকডাউনের কারণে সাংহাইয়ে কোম্পানির কারখানাটি এপ্রিল মাসে কয়েক সপ্তাহের জন্য বন্ধ ছিল। এসময় টেসলা সরবরাহকারীদের কাছ থেকে যন্ত্রাংশ সময় মত পায়নি। এসব সমস্যা টেসলার উৎপাদন সীমিত করে দেয় এমনকি প্ল্যান্টটি পুনরায় খোলার পরেও। ওয়েডবুশ সিকিউরিটিজের প্রযুক্তি বিশ্লেষক ড্যান আইভসের মতে, লকডাউনের কারণে সম্ভবত ত্রৈমাসিকে টেসলার প্রায় ৭০,০০০ গাড়ির উৎপাদন খরচের সমান ক্ষতি গুণতে হতে পারে।

টেসলার বিবৃতিতে বলা হয়েছে যে ত্রৈমাসিকের প্রথম মাসগুলিতে টেসলা যে সমস্যার মুখোমুখি হয়েছিল এখন সেসব সমস্যার বেশিরভাগই রয়ে গেছে। কিন্তু এত কিছুর পরও চলমান সরবরাহ শৃঙ্খল চ্যালেঞ্জ এবং নিয়ন্ত্রণের বাইরে কারখানা বন্ধ থাকা সত্ত্বেও, জুন মাসে টেসলার ইতিহাসে সর্বোচ্চ যানবাহন উৎপাদন হয়েছে। 

টেসলা তার মাসিক বিক্রয় এবং উৎপাদন প্রতিবেদনে বিক্রয়ের হ্রাস প্রকাশ করে না। কোম্পানি ফাইল অনুযায়ী, গত বছর এর আয়ের মাত্র ৪৫% মার্কিন বিক্রয় বা যুক্তরাষ্ট্রে গাড়ি বিক্রি থেকে এসেছে। লকডাউনের কারণে ত্রৈমাসিকের বেশিরভাগ সময় চীনের বেশিরভাগ অংশে শিল্পব্যাপী গাড়ি বিক্রি বন্ধ হয়ে যায়। টেসলার বেশিরভাগ নন-মার্কিন বিক্রয় সাংহাইতে নির্মিত যানবাহন থেকে এসেছে।

তবুও, এটি ২০২০ সালের শুরুর দিকে প্রথমবারের মতো চিহ্নিত করেছে যে কোম্পানিটি আগের ত্রৈমাসিকের তুলনায় বিক্রয় বা উৎপাদন হ্রাস পেয়েছে। কোভিডের প্রারম্ভিক বৈশ্বিক প্রাদুর্ভাবের সাথে যুক্ত লকডাউনের কারণেও সেই বিক্রয় হ্রাস হয়েছিল।

দ্রুত বর্ধনশীল কোম্পানিতে এই ধরনের ড্রপ বিরল হয়েছে। এমনকি ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকের তুলনায় উৎপাদন ও বিক্রয়ের পতনের সাথেও, উভয় ব্যবস্থাই বছরের আগের স্তরের তুলনায় বেড়েছে, কারণ কোম্পানিটি উৎপাদনে ২৫ বৃদ্ধি এবং বিতরণে ২৭ শতাংশ বৃদ্ধি ঘটেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়