শিরোনাম
◈ ভারতকে দিয়েই কী তাহলে আওয়ামী লীগ সরকার দাঁড়িয়ে আছে?: মির্জা ফখরুল ◈ ইসরাইলের সঙ্গে উত্তেজনা, ইহুদি এজেন্সি বন্ধ করে দিচ্ছে রাশিয়া ◈ পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, ভারতকে অনুরোধ করেনি আওয়ামী লীগ ◈ মিডিয়াকে সহনশীল হওয়ার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর ◈ টি-টোয়েন্টি একাদশ নির্বাচন করবে সাকিব ◈ ইতালিতে বাংলাদেশ দূতাবাসে ভাঙচুর, পুলিশ মোতায়েন ◈ বিশ্বের ১০০ শীর্ষ বন্দরের তালিকায় ৬৪তম চট্টগ্রাম বন্দর ◈ চলন্ত লঞ্চে সন্তান প্রসব, আজীবন যাতায়াত ‘ফ্রি’ ◈ মৌলভীবাজারে টিলা ধসে ৪ নারী চা শ্রমিক নিহত ◈ ‘পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে স্বাধীনতায় তাদের বিশ্বাস নাই’

প্রকাশিত : ০১ জুলাই, ২০২২, ০৭:০০ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২২, ১২:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৮৫ শতাংশ মার্কিনী মনে করছে যুক্তরাষ্ট্র ভুল পথে যাচ্ছে

রাশিদুল ইসলাম: জরিপ বলছে সংখ্যাগরিষ্ঠ মার্কিন নাগরিক তাদের শাসকদের সিদ্ধান্তে অসন্তুষ্ট। বুধবার প্রকাশিত একটি এপি-নর্ক সমীক্ষায়, ৮৫ শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্করা বলেছেন রাজনীতিবিদরা ভুল সিদ্ধান্ত নিচ্ছেন। মাত্র ১৪ শতাংশ বিশ্বাস করে শাসকরা সঠিক সিদ্ধান্ত নিচ্ছেন। আর গত মে মাসের তুলনায় ৭৮ শতাংশ মার্কিন নাগরিক আরো হতাশ এবং ২১ শতাংশ বলেছেন যুক্তরাষ্ট্র সঠিক পথেই আগাচ্ছে। সিএনএন 

বর্তমানে, ৯২ শতাংশ রিপাবলিকান ও ৭৮ শতাংশ  ডেমোক্রেট উভয়ই যুক্তরাষ্ট্রের নির্দেশনা নিয়ে অসন্তুষ্ট। গত বছর প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর বাইডেনের বিপক্ষে এটি ডেমোক্রেটদের মধ্যে সর্বোচ্চ সংখ্যা।

জরিপ অনুসারে, মাত্র ২০ শতাংশ মার্কিনীরা যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে ভাল বলে বর্ণনা করেছেন। ৭৯ শতাংশ বলেছেন পরিস্থিতি খুবই খারাপ। ৯০ শতাংশ রিপাবলিকান ও ৬৭ শতাংশ ডেমোক্রেট উভয়ই অর্থনীতিকে সংকটজনক হিসেবে দেখছেন। 

বুধবার প্রকাশিত একটি রয়টার্স/ইপসোস জরিপও ক্রমবর্ধমান অসন্তোষ খুঁজে পেয়েছে, বিশেষত ডেমোক্রেটদের মধ্যে, গর্ভপাতে নারীর অধিকার কেড়ে নেওয়ার ক্ষেত্রে মার্কিন সুপ্রিম কোর্টের রায়ের পরের দিনগুলিতে তারা গর্ভপাতের প্রশ্নে ফেডারেল সাংবিধানিক অধিকার হারিয়েছেন বলে মনে করা হচ্ছে। সেই জরিপে, ৬২ শতাংশ ডেমোক্রেট বলেছেন যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিষয় ভুল পথে চলছে, আগের সপ্তাহে তাদের সংখ্যা ছিল ৪৯ শতাংশ। এর বিপরীতে, ৮৬ শতাংশ রিপাবলিকান বলেন যে জিনিসগুলি ভুল পথে রয়েছে। এক সপ্তাহ আগে ৯৪ শতাংশ রিপাবলিকান একই ধারণা পোষণ করতেন।

এদিকে প্রেসিডেন্ট বাইডেন সম্পর্কে মার্কিনীদের দৃষ্টিভঙ্গি  নেতিবাচক রয়ে গেছে। জুনের দ্বিতীয়ার্ধে গৃহীত জরিপগুলির একটি সিএনএন পোল অফ পোল গড় দেখায় যে ৩৮ শতাংশ মার্কিনী মনে করেন প্রেসিডেন্ট বাইডেন যে কাজটি করছেন তা ভুল। এপি-নর্ক জরিপে, ২৮ শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্করা অর্থনীতিতে বাইডেনের কাজের পারফরম্যান্সকে সঠিক বলে মনে করেন। 

  • সর্বশেষ