শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ৩০ জুন, ২০২২, ০২:৪৭ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২২, ০৩:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তুরস্ককে রাশিয়ার হুঁশিয়ারি

লিওনিদ স্লাটস্কি

ডেস্ক রিপোর্ট: পশ্চিমা সামরিক জোটে সুইডেন ও ফিনল্যান্ডকে যুক্ত করতে সম্মতি দেওয়ায় তুরস্ককে পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছেন রাশিয়ার রাজনীতিবিদ লিওনিদ স্লাটস্কি। রাশিয়ার ডানপন্থী লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপিআর) এই নেতা এক টেলিগ্রাম পোস্টে এই হুঁশিয়ারি দিয়েছেন।

রুশ পার্লামেন্টের আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান লিওনিদ স্লাটস্কি টেলিগ্রাম পোস্টে লিখেছেন তিনি যদি তুরস্কের জায়গায় থাকতেন তাহলে, ‘ফিনিশ এবং সুইডিশদের ন্যাটোতে যোগদানে ভেটো না দেওয়ার বিনিময়ে আমি যে আশ্বাস পেয়েছি তা নিয়ে আমি খুব বেশি খুশি হতাম না’।

তবে তুরস্কের কেন খুশি হওয়া উচিত নয় তা বিস্তারিত বলেননি স্লাটস্কি। তিনি বলেন, ‘ফিনল্যান্ড এবং সুইডেনের যোগদান, প্রকৃতপক্ষে, জোটের প্রথম সারিতে এবং [তাদের] জোটনিরপেক্ষ অবস্থান প্রত্যাখ্যান এই দেশগুলোর পছন্দ হবে’। তিনি আরও বলেন, ‘তবে তাদের স্পষ্টভাবে বোঝা উচিত যে এই ধরনের পদক্ষেপ রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্কের উপর এবং ইউরোপের সাধারণ নিরাপত্তা প্রকৌশলের উপর প্রভাব ফেলবে, যা ইতোমধ্যেই গভীর সংকটে রয়েছে’।

ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দেওয়ার পরিকল্পনা ঘোষণা করে। জোটে যুক্ত হতে হলে জোটভুক্ত ৩০ দেশের সবার সমর্থন পেতে হতো তাদের। প্রাথমিকভাবে তুরস্ক এই সমর্থন দিতে অস্বীকৃতি জানায়। তবে মাদ্রিদে ন্যাটো সম্মেলনের আগে দেশ দুইটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পর নিজেদের আপত্তি প্রত্যাহারের ঘোষণা দেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

ন্যাটোর এই সম্প্রসারণের বিরুদ্ধে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতো রুশ কর্মকর্তারা বারবার সতর্ক করেছেন। সুইডেন ও ফিনল্যান্ডকেও সতর্ক করছেন তারা। এমনকি পুতিন ন্যাটো সম্প্রসারণের সম্ভাবনাকে ইউক্রেন আক্রমণের পেছনে তার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেছেন। সূত্র: বাংলা ট্রিবিউন

  • সর্বশেষ