শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ০৯:২৩ রাত
আপডেট : ৩০ জুন, ২০২২, ১২:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪ বছরে পঞ্চম বারের মতো নির্বাচনে যাচ্ছে ইসরায়েল

ইমরুল শাহেদ: প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পার্লামেন্ট (নেসেট) ভেঙ্গে দেওয়ার উদ্যোগ নেন গত সপ্তাহেই। তারই ধারাবাহিকতায় মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যমগুলো আগাম আভাস দিয়ে বলছে, বুধবার মধ্যরাতেই পার্লামেন্ট ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ নাফতালির জোট সরকারে ভাঙ্গন ধরেছে। মিডলইস্ট আই

নাফতালির জোট সরকারে ভাঙ্গন ধরাকে কেন্দ্র করে এখন ইসরায়েলের রাজনীতিতে চরম অনিশ্চয়তা বিরাজ করছে। এই রাজনৈতিক অনিশ্চয়তা বা সংকটের মধ্যেই ইসরায়েলের সামনে রয়েছে গুরুত্বপূর্ণ দুটি সমস্যা। একটি হলো ইসরায়েলে ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় এবং অপরটি হলো আন্তর্জাতিক সম্প্রদায়ের ইরানের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে চাওয়ার সঙ্গে লড়াই করা।

পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার জন্য চূড়ান্ত ভোটের সময়সীমা নির্ধারণ করা হয়েছে বুধবার মধ্যরাত পর্যন্ত। নতুন নির্বাচনের বিষয়টি পার্লামেন্টে চূড়ান্ত অনুমোদন পেলেই বেনেট থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব বুঝে নেবেন পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড। তিনি সীমিত ক্ষমতা নিয়ে তত্ত্বাবধাক সরকার প্রধান হিসেবে কাজ করবেন। 

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, চার বছরের পঞ্চম নির্বাচন অনুষ্ঠিত হতে পারে ২৫ অক্টোবর বা ১ নভেম্বর। ইতোমধ্যে সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে প্রচারণা সামনে চলে এসেছে। মাত্র এক বছর আগে নেতানিয়াহুর দীর্ঘদিনের শাসনকে হঠিয়ে দিয়ে বেনেট ও ইয়ার ল্যাপিড ডানপন্থী, উদারমনা ও আরব দলগুলো নিয়ে জোট সরকার গঠন করেছিলেন। 

জোটের দুর্বল দিকটি তখনই উদ্ভাসিত হয়ে উঠে, এই মাসের শুরুতে যখন দখলকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকারীদের জন্য ইসরায়েলি নাগরিক আইনের অধিকার সম্প্রসারিত করা সংক্রান্ত একটি বিল সংসদে পরাজিত হয়। 

  • সর্বশেষ