শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ০১:৪০ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২২, ০১:৪০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিরিয়া যুদ্ধে ৩ লক্ষাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

সিরিয়া

সুমাইয়া মিতু: মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়ের সিরিয়া যুদ্ধ বিষয়ক নতুন প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া যুদ্ধের প্রথম ১০ বছরে তিন লাখের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এছাড়াও সিরীয় ক্যাম্পে নির্যাতনে শতাধিক বন্দির মৃত্যু হয়েছে। আলজাজিরা

জাতিসংঘ বলছে, বেসামরিক হতাহতে তথ্যের কঠোর মূল্যায়ন ও পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা হয়েছে। সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় সংবাদ সম্মেলনে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান মিশেলে ব্যাশেলেট বলেন, সর্বসাম্প্রতিক বিশ্লেষণ থেকে সিরিয়া যুদ্ধের ব্যাপ্তি ও ভয়াবহতা স্পষ্টতই উপলব্ধি করা যায়।

তিনি আরও বলেন, ২০১১ সালে শুরু হওয়া এই যুদ্ধে ৩ লাখ ৬ হাজার ৮৮৭ বেসামরিক নাগরিক হত্যার প্রভাব তাদের প্রত্যেক পরিবার এবং সম্প্রদায়ের ওপর পড়েছে।

যুদ্ধের প্রভাবে খাবার, পানি কিংবা স্বাস্থ্যসেবা না পেয়ে যাদের পরোক্ষভাবে মৃত্যু হয়েছে তাদেরকে এ হিসাবে ধরা হয়নি। এই পরিসংখ্যানে নিহত সেনা ও পুলিশ সদস্যেরও অন্তর্ভুক্ত করা হয়নি। এদর সংখ্যাও কয়েক হাজার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগতি না করেই যাদের কবর দেওয়া হয়েছে তাদেরকেও এই তালিকায় রাখা হয়নি। অর্থাৎ প্রকৃতপক্ষে এ মৃত্যুর সংখ্যা আরো আনেক বেশি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়