শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ১১:০৬ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২২, ১১:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খেরসনের মেয়রকে আটক করেছে রাশিয়া, ইউক্রেনের দাবি অপহরণ

ধ্বংসপ্রাপ্ত একটি কার

মাকসুদ রহমান: ইউক্রেনের খেরসন শহরে প্রতিষ্ঠা করা রাশিয়ার দপ্তর থেকে জানানো হয়েছে, সেখানকার সিটি মেয়র ইহোর কোলিখায়েভ মস্কোর আদেশ অমান্য করায় তাকে রাশিয়ার

নিরাপত্তারক্ষীরা আটক করেছে। যদিও সেখানকার স্থানীয় ইউক্রেনের দপ্তর থেকে এটাকে অপহরণ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। রয়টার্স

খেরসন মূলত ইউক্রেনের একটি কৃষ্ণ সাগরের তীরবর্তী বন্দর নগর। যা রাশিয়ার সঙ্গে যুক্ত ক্রিমিয়া উপদ্বিপরে উত্তর-পশ্চিম দিকে অবস্থিত। রাশিয়া ইউক্রেনের উপর আগ্রাসন শুরুর প্রথম সপ্তাহেই শহরটির দখল নিয়ে নেয়। ফেব্রুয়ারি মাসে রুশরা শহরটি দখল নেওয়ার পর সেখানকার অধিবাসীদের বড় একটা সংখ্যাই এলাকাটি ছেড়ে চলে যায়।

মস্কো থেকে খেরসনে নিয়োগ পাওয়া শহরটির ডেপুটি প্রধান একেতেরিনা গুবারেভা মেয়রকে অপরহরণ করা হয়নি বলে দাবি করে টেলিগ্রামে বলেছেন,  আমি নিশ্চিত ভাবে বলতে পারি কোলিখায়েভকে শহরটির সামরিক পুলিশ আটক করেছে।

কোলিখায়েভের উপদেষ্টা হ্যালিনা লায়াশেভস্কা তার ফেসবুক পোস্টে বলেছেন, দখলদার রাশিয়াকে সহযোগীতা করার প্রস্তাব প্রত্যাখান করায় রুশরা কোলিখায়েভকে অপহরণ করেছে। আজ সকালেও খেরসনের মেয়র ইহোর কোলিখায়েভ শহরটির অবশিষ্ট কর্মিদের একটি সেবামূলক কাজ পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে গাড়ি থেকে নামার সাথে সাথে তাকে রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) সৈন্যরা আটক করে।

মস্কো থেকে নিয়োগ পাওয়া সেখানকার অপর এক ডেপুটি কিরিল স্ট্রিমাসভের বরাত দিয়ে রুশ নিউজ এজেন্সি রিয়া বলেন, কোলিখায়েভ রাশিয়ার ডিনাজিফিকেশন প্রক্রিয়ার ব্যাপক ক্ষতিসাধন করেছিলেন। শেষ পর্যন্ত তাকে এটা থেকে সরিয়ে দিতেই আটক করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়