শিরোনাম
◈ লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে বৈঠক আজ ◈ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয় পার্টির দুইদিনের কর্মসূচি ◈ সদরঘাটে দুই লঞ্চের চাপায় পড়ে ট্রলারযাত্রী নিহত ◈ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ ◈ রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা, আহত ২০ (ভিডিও) ◈ রাজধানীতে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় জামায়াতের ৬ কর্মী গ্রেপ্তার ◈ হজে গিয়ে ভিক্ষা: অবশেষে জামিন পেলেন মতিয়ার ◈ মাঝিপাড়া হিন্দুপল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৫১ আসামি কারাগারে ◈ পরিবারের ৪ জনই ভুয়া চিকিৎসক, করেন জটিল রোগের চিকিৎসা ◈ চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ১০

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ১২:৫৬ রাত
আপডেট : ২৯ জুন, ২০২২, ১০:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইইউতে শরণার্থী সুবিধার আবেদন করেছে ৬ লাখ ৪৮ হাজার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: গত বছর ৬ লাখ ৪৮ হাজার শরণার্থী ইউরোপীয় ইউনিয়নে শরণার্থী সুবিধার জন্য আবেদন করেছে। ২০২০ সালের তুলনায় যা এক তৃতীয়াংশ বেশি। আজ মঙ্গলবার প্রকাশিত ইউরোপীয় শরণার্থী সংস্থার (ইইউএএ) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।

ইইউএএর প্রতিবেদনে বলা হয়, গত বছর ইইউতে শরণার্থী সুবিধার আবেদনকারীর সংখ্যা ছিল ২০১৮ এর সমান। সিরিয়া ও আফগানিস্তানের শরণার্থীরা সবচেয়ে বেশি আবেদন করেছে। সিরিয়ার এক লাখ ১৭ হাজার ও আফগানিস্তানের এক লাখ দুই হাজার শরণার্থী আবেদন করেছে। পাশাপাশি ইরাক, পাকিস্তান, তুরস্ক ও বাংলাদেশের কিছু নাগরিকও আশ্রয়ের জন্য আবেদন করেছে। যাদের প্রধান গন্তব্যস্থল ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেন।  

 ইইউ আরো জানায়, আবেদনকারীদের মধ্যে অর্ধেকের বয়স ১৮ থেকে ৩৪ বছর। যাদের প্রায় ৭০ শতাংশ আবার পুরুষ। আর সব আবেদনের মধ্যে অভিভাবকহীন নাবালক শিশুর আবেদন চার শতাংশ, যাদের সংখ্যা ২৩ হাজার ৬০০। যা ২০২০ সালের তুলনায় দুই-তৃতীয়াংশ বেশি। প্রতি দশটি আবেদনের তিনটি এসেছে শিশুদের কাছ থেকে।  

আবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাময়িক আশ্রয়ের জন্য ইইউ তিন লাখের বেশি আবেদন গ্রহণ করেছে। যদিও প্রথমে এ আবেদন সংখ্যা ছিল প্রায় ছয় লাখ। আবার এদের মধ্যে অনেকে তখন ফেরতও গিয়েছিলো বলে জানায় ইইউ।

এখন পর্যন্ত ইইউ প্রায় এক লাখ ৮৫ হাজার শরণার্থীকে আশ্রয় দিয়েছে। যাদের মধ্যে ইরিত্রিয় নাগরিকরা সর্বোচ্চ। এদের হার ৮১ শতাংশ। আর সবচেয়ে কম জর্জিয়ানরা। যাদের হার ৩ শতাংশ। এখনো প্রায় সাত লাখ ৭০ হাজার আবেদন স্থগিত রাখা হয়েছে বলেও জানায় ইইউ।

  • সর্বশেষ