শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ০৪:৩০ দুপুর
আপডেট : ২৭ জুন, ২০২২, ০৪:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মারিউপোলে বিধ্বস্ত ভবন থেকে দুই শতাধিক মরদেহ উদ্ধার

মারিউপোল

ইমরুল শাহেদ: ইউক্রেনের মারিউপোলের বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তুপ থেকে শ্রমিকরা দুই শতাধিক মরদেহ উদ্ধার করেছে। এসব মৃতদেহ ছিল ভবনটির ভূ-গর্ভস্থ অংশে। এ তথ্য জানিয়েছে মারিউপোল মেয়রের উপদেষ্টা। ইউক্রেনে হামলা চালানোর দীর্ঘ সময় পর রাশিয়া দেশটির বড় শহর মারিউপোল দখল করে।

ইয়ন মারিউপোলের মেয়র পেট্রো আন্দ্রিউশচেনকো টেলিগ্রামে এক পোস্টে বলেন, ওই আবাসিক ভবনে বিমান হামলার পর মৃতদেহ পুনরুদ্ধার ও সৎকারের কোনো পরিকল্পনা করেনি রুশ বাহিনী। মৃতদেহগুলো পচে গেছে এবং তার দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়েছে। বার্তা সংস্থা এপি জানিয়েছে, আলাদাভাবে এই তথ্য যাচাই করা যায়নি। 

রাশিয়া বলেছে, আজব নদীর তীরে অবস্থিত এই সমুদ্র বন্দরটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে তারা। বিধ্বস্ত মারিউপোলে রাশিয়া দীর্ঘ সময় ধরে বোমা বর্ষণ করতে থাকে। তারপর আজবস্তল স্টিল মিল থেকে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রাখে ইউক্রেনীয় বাহিনী। এখন তারা আত্মসমর্পণ করেছে। 

ইউক্রেনে দীর্ঘদিন যুদ্ধ করেও রাশিয়া দেশটির কোনো বড় শহর দখল করতে পারেনি। মারিউপোল সমুদ্র বন্দর থেকে লোক ও পণ্য সরবরাহের ক্ষেত্রে রাশিয়ার সক্ষমতা আরো বাড়াবে। এই বন্দরটি হারানোর মধ্য দিয়ে ইউক্রেনের বাণিজ্য ক্ষেত্রে সমস্যা হতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো উল্লেখ করেছে।  

এদিকে ইউক্রেন আগ্রাসনের পর বিশ্বে খাদ্য ও জ্বালানি সংকটের কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার বিরুদ্ধে জি-৭ নেতাদের এক সঙ্গে থাকার আহ্বান জানিয়েছেন।

রোববার ব্রিটিশ সরকার জানায় যে, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ার স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে একমত পোষণ করেছে। গত বছর রাশিয়া দেড় হাজার কোটি ডলারের বেশি আয় করেছে স্বর্ণ রপ্তানি করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়