শিরোনাম

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ০১:০৬ দুপুর
আপডেট : ২৪ জুন, ২০২২, ০৪:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ আইন পাস

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য যুক্তরাষ্ট্রেেআন্দোলন

ইমরুল শাহেদ: বিগত তিন দশকে যুক্তরাষ্ট্রের উচ্চ কক্ষ এই প্রথম বারের মতো আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি পাস করলো। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি। যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান আগ্নেয়াস্ত্র সহিংসতার অবসান ঘটাতে এই বিলটি পাস করা হয়। 

বিবিসি জানিয়েছে, ক্রমবর্ধমান বন্দুক সহিংসতার মধ্যেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে মতদ্বৈততা থাকলেও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি পাস করতে এদিন ১৫ জন রিপাবলিকান সিনেটর ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দেন। আর এতেই ৬৫-৩৩ ভোটে মার্কিন কংগ্রেসের সিনেটে বিলটি পাস হয়।

গত মাসে নিউইয়র্কের বাফেলোর একটি সুপারমার্কেটে এবং টেক্সাসের উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলার ঘটনায় ৩১ জন নিহত হয়। এর মধ্যে উভালদের ওই স্কুলের ১৯ জন শিশু শিক্ষার্থীও রয়েছে। এই ঘটনার পর যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক আইন কঠোর করার জোর দাবি ওঠে। তার ফলই এই বিলটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি পাস হওয়ার পর এখন এটিকে যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের অনুমোদন নিতে হবে। আর এরপরই প্রেসিডেন্ট জো বাইডেন এটিতে স্বাক্ষর করে আইনে পরিণত করতে পারবেন। তবে এই কাজটি আগামী কয়েক দিনের মধ্যে হয়ে যেতে পারে বলেও জানিয়েছে এই ব্রিটিশ সংবাদমাধ্যমটি।

অবশ্য, সহিংসতা রোধে ডেমোক্র্যাট ও অন্যান্য কর্মীরা যতটা কঠোর একটি আইনের কথা ভেবেছিলেন এই বিলটি তার থেকে অনেক কম। নতুন এই বিলে ২১ বছরের কমবয়সী ক্রেতাদের জন্য কঠোরভাবে ব্যাকগ্রাউন্ড যাচাইয়ের কথা বলা হয়েছে।

এছাড়া মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম এবং স্কুলে নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে দেশটির ফেডারেল তহবিল থেকে ১৫ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের কথা বলা হয়েছে। একইসঙ্গে এই বিলের অধীনে হুমকি হিসাবে বিবেচিত লোকদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘লাল পতাকা’ আইন প্রয়োগ করতে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার আহ্বানও জানানো হয়েছে।

উল্লেখ্য, এই আইনটি অবিবাহিত যারা নিজেদের পার্টনারদের সঙ্গে অনৈতিক আচরণে দোষী সাব্যস্ত হয়েছেন, তাদের কাছে আগ্নেয়াস্ত্র বিক্রি নিষিদ্ধ করেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়