Skip to main content

৭২-এর ১০ জানুয়ারি, তেজগাও বিমান বন্দরে শাহীন স্কুল থেকে আমরাও ছিলাম

১৯৭২ সালের  ১০ জানুয়ারি আমরা শেখ মুজিবকে তেজগাও এয়ার পোর্টে শাহীন স্কুল থেকে রিসিপশনে যোগ দিয়েছিলাম । আমি তখন শাহীন স্কুলের ছাত্র ছিলাম। ৭১-এর অটো-প্রমশন নিয়ে ৭২-এ ক্লাস এইটে উঠেছি। 

আমার বাবা পাকিস্তান এয়ার ফোর্সে ছিলেন।  পরে বাংলাদেশ এয়ার ফোর্সে। আমি সেই সূত্রে আমাদের বিমান বাহিনীর স্কুল (তখন স্কুল বলতাম। পরে কলেজ হয়েছে।) শাহীনে পরতাম।

আমার মনে পড়ে তখন এয়ার পোর্টের প্রথম দিকেই আমরা। শাহীন স্কুলের ছেলে-মেয়ে।  তখন হাফ-প্যান্ট ছেড়ে, প্রথম ফুল প্যান্ট পড়া বয়স। ১৩ মাত্র। তখন আমরা বাংলাদেশের  ছোট ছোট জাতীয় পতাকা হাতে।
 
দাঁড়িয়ে সেদিনের বঙ্গবন্ধুকে। লন্ডন-নয়াদিল্লি হয়ে পাকিস্তান ফেরত। তাকে স্বাগত জানাতে পেরেছি। বিশাল এক ট্রাক গাড়িতে শেখ মুজিবর রহমান। তাজউদ্দিন সহ সব নেতারা দাঁড়িয়ে ছিলেন।

তিনি আমাদের দিকে খুব কাছ থেকে হাত নাড়িয়ে শুভেচ্ছা জানালেন । আমরা তার প্রতি কৃতজ্ঞ। আমি তখনকার স্কুল ম্যানেজমেন্ট। এবং হেড মাস্টার সাহেবকে কৃতজ্ঞতা জানিয়ে রাখছি।

তাদের জন্যই আমি শেখ মুজিবকে প্রথম। এতো কাছ থেকে দেখতে পাই। আর-একটু উল্লেখ করতে চাই। আমি শেখ কামালকে স্কুলে পাইনি বটে। তবে আমি জানতাম। পাকিস্তান আমলে শেখ কামাল ভাইয়া আমাদের স্কুলে পড়তেন।  সেই থেকে আমাদের স্কুল নিয়ে আমরা গর্ব বোধ করি।