Skip to main content

সাড়ে ৪ হাজার চাকুরি হ্রাস করছে গাড়ি কোম্পানি জাগুয়ার ল্যান্ড রোভার

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়ার শঙ্কায় আকস্মিক পদক্ষেপ নিচ্ছে ব্রিটিশ বড় বড় কোম্পানিগুলো। ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে প্রায় ৪ হাজার ৫শ চাকুরি হ্রাস করার ঘোষণ দিয়েছে ব্রিটিশ বৃহত্তম গাড়ি নির্মাণ কোম্পানি জাগুয়ার ল্যান্ড রোভার (জেএলআর)। সিএনএন

ব্রিটিশ গাড়ি কোম্পানিটি ব্রেক্সিটসহ বিভিন্ন জটিলতার আশঙ্কায় প্রায় আড়াইশ কোটি ডলার ব্যয় সংকোচনের পদক্ষেপ নিয়েছে। এই নীতির কারণে গত বছর এই কোম্পানিটি ছেড়ে গেছেন অন্তত দেড় হাজার মানুষ। কোম্পানিটির এ অবস্থার জন্য গত বৃহস্পতিবার বেশ কিছু কারণও উল্লেখ করা হয়েছে।

কোম্পানিটির ব্যয় সংকোচনের নীতির একটি কারণ হলো ব্রেক্সিট। তবে এর প্রধান কারণ হলো কোম্পানিটির প্রধান বাজার চীনে আশঙ্কাজনক হারে বিক্রি কমে যাওয়া। গত বছর দেশটিতে জেএলআর এর বিক্রি কমেছে ২২ ভাগ কিন্তু আশঙ্কার বিষয় হলো শুধু ডিসেম্বরেই কোম্পানিটির বাজারে ধস নেমে বিক্রি কমেছে প্রায় ৪২ ভাগ।

ব্রেক্সিট পরবর্তী জেএলআর এর বাজার নিয়ে অনিশ্চয়তা ও তেল চালিত গাড়ি বিক্রিতে ধসসহ বিভিন্ন কারণে এর মূল কোম্পানি ভারতের টাটা ব্যয় কমানো পরিকল্পনাটি জানায়। ব্রিটেন ইইউ ছাড়ার পর কোম্পানিটির প্রায় ১শ ২০ কোটি ডলার বিক্রি হ্রাস পেতে পারে বলে টাটা আশঙ্কা করছে।

 

অন্যান্য সংবাদ