Skip to main content

সমস্যা-সমাধান-সম্ভব, এ তিন ‘স’কে মাথায় রেখে কাজ করতে হবে : মোহাম্মদ জমির

সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির বলেছেন, দেশের সকল এমপি-মন্ত্রী ও প্রশাসন মিলে যদি কাজ করে, তাহলে অবশ্যই দেশেকে দুর্নীতিমুক্ত করা সম্ভব। বর্তমান পরিপ্রেক্ষিতে নতুন যে কেবিনেট করা হয়েছে, সেটি এজন্যই করা হয়েছে যেন নতুন করে গোড়াপত্তন করে সবাই মিলে কাজ করে দেশটাকে এগিয়ে নিয়ে যেতে পারে।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপের সময় তিনি বলেন, শুধু দুর্নীতির বিষয়ে নয়, আমাদের আর্থসামাজিক ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে, সব কিছুতেই মিলেমিশে কাজ করে সমাধান করতে হবে। আমরা অনেক জায়গায় আটকে ছিলাম, পিছিয়ে ছিলাম এ জায়গাগুলোতে তারা ভালো পদক্ষেপ নিতে পারবে। দেশে সুশাসন তৈরি করতে হলে, আমাদের সবাইকে বুঝতে হবে, দেশটা জনগণের আমার একা নয়। কোনো ব্যক্তি বিশেষের নয়। দেশ জনগণের এটি না ভাবলে, জনগণের যেটি প্রয়োজন সেটির জন্য কোনো কাজই করবে না। 

সেজন্য সবাই মিলে আর্থসামাজিক ক্ষেত্রে সততার সাথে কাজ করতে হবে। যদি মিলেমিশে কাজ না করা হয়, তাহলে দেশের যেসব সমস্যাগুলো আছে, তার কোনো কিছুই সমাধান করা সম্ভব নয়। সমস্যা সমাধান সম্ভব। এ তিন ‘স’কে মাথায় রেখে কাজ করতে হবে। সংবিধানের মাধ্যমে, সহনশীলতার মাধ্যমে কাজ করতে হবে। কোনো সহিংসতার মাধ্যমে নয়। সহিংসতা কখনো দেশে শান্তি নিয়ে আসে না। তাই দেশে সুশাসন তৈরি করা ও দুর্নীতিমুক্ত করার জন্য তিনটি ‘স’ মাথায় রাখতে হবে।