Skip to main content

সংস্কারের অভাবে সৌন্দর্য হারাচ্ছে পাঁচশ বছরের পুরোনো শাহী মসজিদ

Article Highlights

পাঁচশ বছরের ইতিহাসকে ধারণ করে আছে হবিগঞ্জের উচাইল শাহী মসজিদ। অথচ সংস্কারের অভাবে সৌন্দর্য হারাচ্ছে পুরাকীর্তির এই অপরূপ নিদর্শন।

পাঁচশ বছরের ইতিহাসকে ধারণ করে আছে হবিগঞ্জের উচাইল শাহী মসজিদ। অথচ সংস্কারের অভাবে সৌন্দর্য হারাচ্ছে পুরাকীর্তির এই অপরূপ নিদর্শন। সূত্র : এটিএন নিউজ 

হবিগঞ্জ সদরের রাজিউরা ইউনিয়নের উচাইল গ্রামের একটি টিলার উপর নির্মিত উচাইল শাহী মসজিদ। চার গম্বুজের এই লাল রঙের মসজিদটি দূর থেকেই সবার নজর কারে। কাছ থেকে দেখলে মসজিদের ভেতরে ও বাইরের দেয়ালে নানা কারুকাজ চোখে পড়ে। মসজিদের দক্ষিণে হযরত শাহজালাল (রহ.) এর সঙ্গী হযরত শাহ মজলিশ আমিন (রহ.) মাজার। 

কবে এই মসজিদ নির্মাণ হয়েছিলো তার সঠিক কোনো তথ্য জানা নেই। প্রথম এই মসজিদের অস্থিত্ত্ব জানা যায় প্রায় ১০০ বছর আগে ঝোঁপ-জঙ্গল পরিষ্কার করতে গিয়ে।
আশির দশকে প্রত্নতত্ত্ব বিভাগ মসজিদটিকে অধিগ্রহণ করে। সে সময় কিছুটা সংস্কার হলেও এর পর থেকে আর কোনো মেরামত হয়নি। 

হবিগঞ্জের উচাইল শাহী মসজিদের ইমাম মো. ফজলুল হক বলেছেন, দীর্ঘদিন ধরে এই মসজিদের কোনো সংস্কার হয় না এবং অনেক বছর আগে সংস্কার হয়েছিলো সেটারও অনেকাংশে বাকি রয়ে গেছে। পুরোনো এই মসজিদের সংস্কার ও ঐতিহ্য সারাদেশের মানুষের কাছে তুলে ধরার জন্য আমার আকুল আবেদন। 

প্রায় প্রতিদিন দেশের নানা প্রান্ত থেকে অসংখ্য মানুষ মসজিদটি দেখতে ও মাজার জিয়ারত করতে। ঐতিহ্যবাহী এই মসজিদটি সংস্কারের দাবি স্থানীয়দের। ইতিহাস বিজড়িত এই মসজিদটিকে ঘিরে পর্যটনের সম্ভাবনাও দেখছেন তারা।