Skip to main content

মোনালিসার তাকানোর রহস্য উন্মোচন করলেন গবেষকরা

লিহান লিমা: লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসার রহস্যময় হাসি, তাকানোর ভঙ্গিমা, ভ্রু-হীন অবয়ব এবং মাথায় ঘোমটা নিয়ে ভাবনার শেষ নেই। এর মধ্যে জনপ্রিয় একটি প্রশ্ন হলো, মোনালিসা কোন দিকে তাকিয়ে আছে? হ্যাঁ। আপনি যেদিকেই যান না কেন, আপনার দিকেই চেয়ে রয়েছে ওই চোখ। এনডিটিভি

তবে জার্মানির বায়েলেফেল্ড ইউনিভার্সিটির গবেষকগণ বলছেন, মোনালিসা মোটেও আপনার দিকে তাকিয়ে নেই! গবেষক দলের প্রধান সেবাস্তিয়ান লথ বলেন, ‘অদ্ভুতভাবে আমাদের দিকে তাকিয়ে আছে কিনা বুঝতে পোর্ট্রেটটির সামনে দাঁড়িয়ে থাকতে হয় না। পোর্ট্রেট যদি সোজা তাকিয়ে থাকে তাহলেও না। এরকম তখনই মনে হয় যখন আমরা বাম বা ডান দিকে সরি বা ছবি থেকে বিভিন্ন দূরত্বে সরে যাই। ‘আমার দিকেই তাকিয়ে আছে’ এই মনোভাবটা আসলে মোনালিসা এফেক্ট।’ সাধারণত বিজ্ঞানে, ‘মোনালিসা এফেক্ট’ কথাটির অর্থ হল, যে ব্যক্তির ছবি আঁকা হয়েছে, তাঁর চোখ দু’টো যেন আপনার দিকেই চেয়ে রয়েছে।

গবেষকদল গবেষণায় অংশগ্রহণকারী একটি ছোট্ট দলকে কম্পিউটারের স্ক্রিনে মোনালিসার দিকে তাকিয়ে মোনালিসার দৃষ্টিভঙ্গি ও দিকনির্দেশনা মূল্যায়ন করতে অনুরোধ করেন। ভাঁজ করা যায় এমন একটি স্কেল তাঁদের সামনে রাখা হয় এবং কম্পিউটার স্ক্রিন বসানো হয় বিভিন্ন দূরত্বে। ২০০০ এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা। সুতরাং, এটি পরিষ্কার, মোনালিসা এফেক্ট শব্দটি এক্ষেত্রে যথার্থ নয়। এটা আসলে হল ছবির চোখে নিজেকে কেন্দ্র ভাবার দৃঢ আকাঙ্খা।
 

অন্যান্য সংবাদ