Skip to main content

মার্কিন সৈন্য প্রত্যাহার শুরু হতেই সিরিয়ায় ইসরায়েলি হামলা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণানুযায়ী সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার শুরু হয়েছে। মার্কিন সামরিক বাহিনীর ঘাঁটিগুলো খালি করার শুরু করতেই দামেস্কে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। যুদ্ধবিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলোর অধিকাংশই প্রতিহত করা হয়েছে বলে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা জানিয়েছে। রয়টার্স

ইসলামিক স্টেট (আইএস) এর বিরুদ্ধে যুদ্ধের নামে গঠিত মার্কিন সামরিক জোটের সৈন্যদের ফিরে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে প্রত্যাহার শেষ হতে ঠিক কী পরিমান সময় লাগবে, কোথায় স্থানান্তরিত হবে বা কিভাবে সৈন্যরা ফিরে যাচ্ছে তা আলোচনা করা হবে না বলে শুক্রবার জানিয়েছেন সিরিয়ায় নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সেন রায়ান।

স্থানীয় সময় শুক্রবার রাত সোয়া ১১টার দিকে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলে তা দামেস্ক বিমানবন্দরের একটি ওয়ারহাউসে আঘাত হানে। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে দেশটির সামরিক বাহিনীর বরাতে জানানো হয়েছে।

২০১১ সাল থেকে ইরান সমর্থিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে ইসরায়েল বহুবার হামলা চালিয়েছে। গত ২৫ ডিসেম্বরও তেল আবিব সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালালে ৩ জন সরকারি সৈন্য আহত হয়। দেশটিতে ক্রমবর্ধমান ইরানি প্রভাব ঠেকাতেই হামলাগুলো পরিচালনা করা হয় বলে ইসরায়েল জানিয়েছে।

 

অন্যান্য সংবাদ