Skip to main content

বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের বিশেষ দূত

বাংলাদেশ সফরে আসছেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াং লি। রোহিঙ্গা সংকটের বিষয়ে সর্বশেষ তথ্য নজরে রাখতে আগামী শনিবার এই বিশেষ দূতের ঢাকায় আসার কথা রয়েছে। অর্ধমাসের সফর সূচি অনুযায়ী প্রথমে থাইল্যান্ড পরে মিয়ানমার হয়ে বাংলাদেশে আসবেন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী মিয়ানমারের প্রতিবেশী দুই দেশে লি’র ১১ দিনব্যাপী সফর শুরু হবে আগামী ১৪ জানুয়ারি, যা শেষ হবে ২৪ জানুয়ারি। বাংলাদেশে আসার পর কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে করবেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ এ দূত। নোয়াখালীর ভাসানচরেও যাওয়ার পরিকল্পনা রয়েছে তার।

এদিকে মানবাধিকার বিশেষজ্ঞ লি’কে অসহযোগিতার ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত বহাল রেখেছে মিয়ানমার। অর্থাৎ মিয়ানমারে প্রবেশ করতে পারবেন না জাতিসংঘের এ দূত। তবে তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন তিনি। এদিকে মিয়ানমারের সাম্প্রতিক সহিংস পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধান খুঁজে পাওয়ার জন্য প্রচেষ্টা জোরদার এবং সহিংসতায় আক্রান্ত সবার মাঝে মানবিক সহায়তা পৌঁছানো নিশ্চিত করতে দেশটির সব পক্ষের প্রতি আবেদন জানিয়েছে জাতিসংঘ।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাখাইনে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে এতে মিয়ানমার কর্তৃপক্ষের সাথে নিবিড় যোগাযোগ রেখেছে সংস্থাটি। সেখানে সহিংসতায় আক্রান্তদের জন্য মানবিক চাহিদা পূরণে চলমান প্রচেষ্টায় সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছে দেশটিকে। মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়ক নুট ওস্টবি রাখাইন রাজ্যের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।