Skip to main content

বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এক-এগারোকে  সুনামির মতো ঘটনা বললে অত্যুক্তি হবে?

১/১১, বাংলাদেশের রাজনীতির ইতিহাসে সুনামির মতো ঘটনা বললে অত্যুক্তি হবে? ‘এটি আমাদের আন্দোলনের ফসল’ উক্তিটি শুধু কি রাজনৈতিক নেতৃত্ব, সুশীল সমাজ করেছিলেন? দমবন্ধ, অস্থির অবস্থা থেকে মুক্তির স্বপ্ন দেখা মানুষের মধ্যে আমি আপনি সবাই ছিলাম। আপাত মুক্তির রঙিন স্বপ্ন দেখা সাধারণ মানুষ কোনো অপরাধ করেনি। কিন্তু রাজনৈতিক নেতৃত্বের দূরদৃষ্টির অভাব আজ নিজেরাই অনুভব করছেন প্রতিটি পদক্ষেপে।
মাইনাস-প্লাসের জটিল সমীকরণের আবর্তে দেশের গণতান্ত্রিক কাঠামো আজ হুমকির সম্মুখীন। বিগত ৪৭ বছরে এদেশের রাজনীতিতে গণতন্ত্র আর স্বৈরতন্ত্র সমানতালে চলেছে, হাত ধরাধরি করেই। গণতন্ত্রের মোড়কে স্বৈরতন্ত্র আজ কপাল লিখন। অথচ স্বাধীনতা যুদ্ধটা হয়েছিলো একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য। সমুদ্রে ভাসমান বরফখ-ের বৃহৎ অংশই পানির নিচে থাকে। সামান্য একটু অংশ দেখে জাহাজের ক্যাপ্টেন যদি জাহাজ পরিচালনা করেন, তাহলে বিপর্যয় অনিবার্য। যেমনভাবে ১/১১-র কুশীলবদের কাজ খুব সামান্যই দৃষ্টিগোচর হয়েছিলো সেই সময়।
সমাধান কেউ করে দেবে না, যা করার আমাদেরই করতে হবে। প্রয়োজন একটি সুস্থ রাজনৈতিক পথনির্দেশনা। নেতৃত্ব দেওয়ার মানুষ আমাদের মধ্যেই আছে। এই আশাবাদ নিয়েই পথ খুঁজে বের করতে হবে সকলকে। - ফেসবুক থেকে

অন্যান্য সংবাদ