Skip to main content

ধোনি-রোহিত জুটিতেও জিততে পারলো না ভারত

Article Highlights

২৮৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারত ২৫৪ রানেই গুটিয়ে গেছে। অজি বোলার ঝাই রিচার্ডসন ১০ ওভারে ২ মেডেন ও ২৬ রানে চার উইকেট নিয়ে ভারতের ব্যাটিং লাইন ধসিয়ে ম্যাচ জিতে সিরিজে এগিয়ে গেছে।

টি-টোয়েন্টি সিরিজে ড্র, টেস্ট সিরিজে ঐতিহাসিক জয়। ইতিহাস রচনার পর ওয়ানডে সিরিজে মাঠে নেমেছিল বিরাট কোহলি বাহিনী। কিন্তু একদিনের সিরিজের শুরুটা ভালো হলো না। সিডনিতে প্রথম ওয়ানডেতে ৩৪ রানে হেরেছে সফরকারী ভারত। নান্দনিক এক জয় দিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেলো স্বাগতিক অস্ট্রেলিয়া।

শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ২৮৯ রানের লক্ষ্যে ছুটতে গিয়ে হুড়মুড় করে উইকেট হারিয়েছিল সফরকারীরা। স্কোর বোর্ডে মাত্র ৪ রান তুলতেই সাজঘরে ফেরেন শিখর ধাওয়ান, বিরাট কোহলি ও আম্বাতি রাইডু। বিপদের মুখে ক্রিজে নেমে ভারতের রানকে আশাব্যঞ্জক অবস্থানে নিয়ে যান রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি জুটি। ছয় মাস অপেক্ষার অবসান শেষে ওয়ানডেতে দশ হাজারি ক্লাবে ঢোকার দিন ধোনি ফিরেছেন ৫১ রানে। রোহিতের সঙ্গে ১৩৭ রানের জুটি গড়েন। এই জুটি ভাঙ্গার পর ভারত আবারও ব্যাকফুটে চলে যায়।

ধোনি ফিরে গেলেও রোহিত শর্মা থেমে থাকেননি। ওয়ানডে ক্যারিয়ারে ২২তম শতক তুলে থামেন ১৩৩ রানে। যদিও ভারতের হার এড়াতে পারেনি তার রানে। শেষদিকে ভুবনেশ্বর (২৯) কিছুটা চেষ্টা করলেও কাজের কাজ করতে পারেননি। তবে ভরসাময় দিনেশ কার্তিক (১২) ফিরে গেলে জেতারে আগেই জিতে যায় অজিরা। ভারত মূলত হেরেছে ঝাই রিচার্ডসনের কাছে। ১০ ওভার বোলিং করে মাত্র ২৬ রানের বিনিময়ে শিকার করেছেন চার চারটি উইকেট। বেহেনড্রফ ও স্টোইনিস দুটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে তিন অর্ধশতকে ২৮৮ রানের মোটামুটি সংগ্রহ দাঁড় করিয়েছিল স্বাগতিকরা। অধিনায়ক ফিঞ্চ ব্যর্থ হলেও উসমান খাজা (৫৯), শন মার্শ (৫৪) ও পিটার হ্যান্ডসকম্বের (৭৩) ফিফটিতে ভালো রান তোলে অজিরা। আর শেষদিকে স্টোইনিস (৪৭) ও ম্যাক্সওয়েল রানকে (১১) আরও সামনে নেন। সব মিলিয়ে ৫ উইকেটে ২৮৮ রান দাঁড়ায় ফিঞ্চ বাহিনীর। ভারতের হয়ে ভুবনেশ্বর ও কুলদ্বীপ দুটি করে উইকেট নেন। ১০ ওভারে ২ মেডেন ও ২৬ রানে চার উইকেট নেয়া রিচার্ডসন ম্যাচ সেরা হন। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ আগামী সোমবার অ্যাডিলেডে অনুষ্ঠিত হবে।