Skip to main content

গগণচুম্বী প্রত্যাশা’ সুশাসন প্রতিষ্ঠার জন্য বড় ঝুঁকি : ড. ইফতেখারুজ্জামান

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ক্ষমতায় থাকা, ক্ষমতার কাছাকাছি থাকা এবং ক্ষমতায় যাওয়ার জন্য যারা সহযোগিতা করেছে তাদের প্রত্যাশা যদি গগণচুম্বী হয় তখন এই বিষয়টি বড় ধরনের চ্যালেঞ্জ হয়ে যাবে। তবে তাদের প্রত্যাশা যদি জাতিয় স্বার্থের সাথে সামজস্য পূর্ণ হয় তাহলে সমস্যা নেই। আর এই গগণচুম্বী প্রত্যাশা পূরণ করা, সুশাসন প্রতিষ্ঠার জন্য বড় ঝুকি হয়ে যাবে। শনিবার বিবিসি নিউজে তিনি এসব কথা বলে।

তিনি বলেন,  দেখুন একটি অভূতপূর্ব নির্বাচনের ফলাফলের উপর ভিত্তিকরে যে সরকার গঠন হচ্ছে তার জন্য চ্যালেঞ্জ বহুমুখী হবেই আর সেটাও অনেক ক্ষেত্রে অভূতপূর্ব হবে। এর কারণ হচ্ছে যে ফলাফল হয়েছে তা দলের অভন্তরে নেতাকর্মী থেকে শুরু করে যেসকল এজেন্ট এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের সরকারি দলের রাজনৈতিক সংগঠন এবং এর বাইরে ভিভিন্ন সংস্থা আছে, যারা এই ফলাফল অর্জনে ভূমিকা রেখেছে তাদের মধ্যে অনেকের  সার্থ কাজ করবে।

তিনি আরো বলেন, ক্ষমতায় থাকলে সম্পদের বিকাশ ঘটবে এটা শুধু আমার কথা নয় সরকারের অনেক মন্ত্রীদের কথা। জাতীয় অঙ্গনেও একথা সুপ্রতিষ্ঠিত। সরকারি দলের ইশতেহারে পরিস্কার ভাবে বলেছেন, র্দুনীতির বিরুদ্ধে জিরো টলারেন্সে থাকবে। আর এটাই হচ্ছে বড় কমিটমেন্ট এবং এর উপর নির্ভর করবে অর্থনীতির চাকা কেমন চলবে এবং কিভাবে সুশাষন প্রতিষ্ঠা পাবে। আর আমরা এমন একটা জায়গায় পৌছেছি যেখানে জবাবদিহিতার জায়গাটা দেখছি না । আর এসব কারণেই সুশাসন প্রতিষ্ঠায় ঝুঁকি থেকে যাবে।

অন্যান্য সংবাদ