Skip to main content

কোটি কোটি টাকার বদ্বীপ পরিকল্পণায় যথেষ্ট গবেষণা হয়নি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, কোটি কোটি টাকা ব্যয়ে বদ্বীপ পরিকল্পনায় যথেষ্ট গবেষণা ও সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হয় নাই। শুক্রবার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ২ দিনের বদ্বীপ পরিকল্পনা ২১০০ এবং বাংলাদেশের স্থায়ীত্বশীল উন্নয়ন বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন) সহ ৪০ টি পরিবেশবাদী সংগঠন এ অনুষ্ঠান আয়োজন করে। 

তিনি বলেন, বদ্বীপ পরিকল্পনা ২১০০ এর সমালোচনা করে দেশীয় জলবায়ু অনুযায়ী পরিবকল্পনা করতে হবে। পোল্ডার ও অন্যান্য বাঁধ স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি করেছে। সেগুলো বিবেচনা নেয়া হয়নি। 

ড. নজরুল ইসলামের এই বক্তব্যের জবাবে বলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের জেষ্ঠ সচিব ড. শামসুল আলম বলেন,  সরকার যথেষ্ট গুরুত্ব দিয়ে এই পরিকল্পনা নিয়েছে। পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে স্থানীয় বিভিন্ন গবেষণা সমীক্ষার ভিত্তিতে এই প্রকল্প প্রণয়ন করা হয়েছে।

বক্তারা বলেন, বাংলাদেশের ভ‚-প্রকৃতি ও পরিবেশ অনুযায়ী বদ্বীপ পরিকল্পনা করতে হবে। বিশেষ করে অতীতের পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে যে ভুল-ভ্রান্তি হয়েছে তা থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। 

বাপার সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন,  বেন এর বিশ্ব প্রতিনিধি ও বাপার সহ সভাপতি ড. নজরুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ ও বাপার সাধারণ স¤পাদক ডা. মো. আব্দুল মতিন। 

২ দিনের এ সম্মেলনে মোট ৯২ টি গবেষণা পত্র উপস্থাপিত হচ্ছে। সম্মেলনে বিভিন্ন দেশ থেকে ৬ জন বিদেশী তাদের গবেষণা পত্র উপস্থাপন করছেন। 

অন্যান্য সংবাদ