Skip to main content

আইসিসি ওয়ানডে ‘প্লেয়ার অব দ্য ইয়ার-২০১৮’ হতে পারেন যারা 

আইসিসি প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারের যাত্রা শুরু হয় ২০০৪ সালে। ওই সময় থেকে ক্রিকেটের এই মর্যাদাপূর্ণ পদকটি বছরের সেরা ক্রিকেটারদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এই পুরস্কারটি সবচেয়ে বেশিবার জিতেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। প্রতি বছরের ন্যায়, ২০১৮ সালও সাক্ষী হয়ে আছে ওডিআইতে কিছু বিস্ময়কর ক্রিকেটীয় পারফরম্যান্সের জন্য। আইসিসি প্লেয়ার অব দ্য ইয়ারে সেরা পাঁচ প্রতিযোগীর তালিকায় আছেন যারা।

৫. কুলদ্বীপ যাদব (ভারত) : ভারতের উত্তর প্রদেশে জন্ম নেওয়া এই বাঁহাতি স্লো চায়নাম্যান বোলার, সীমিত ওভারের খেলায় এই মুহুর্তে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা বোলার। বিগত একবছর যাবত তিনি ভারতীয় ক্রিকেট শিবিরে আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন।

তার কুশলী বোলিং বৈচিত্র্যতায় বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের যেমন নাস্তানাবুদ করছেন, তেমনি উইকেট নেয়ার ক্ষেত্রেও ধারাবাহিকতা ধরে রেখেছেন। ২০১৮ সালে মাত্র ১২ ম্যাচ খেলে অবিশ্বাস্য ১৭.১৩ বোলিং গড়ে ২৯টি উইকেট তুলে নেন কুলদীপ।

৪. বিরাট কোহলি (ভারত) : এই তালিকা নিশ্চয় অসম্পূর্ণ থেকে যাবে, যদি ভারতের এই ওডিআই দলপতির নাম না থাকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচ সিরিজে ৩টি সেঞ্চুরি ও ১টি হাফ সেঞ্চুরির সুবাদে ১৮৬ ব্যাটিং গড়ে ৫৫৮ রান করে সিরিজ সেরা হন। গত বছর মাত্র ৯টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেললেও তিনটি শতক ও তিনটি অর্ধশতকের কল্যাণে ১২৪.৮৩ ব্যাটিং গড়ে ৭৪৯ রান করতে সমর্থ হন তিনি ।

৩. জো রুট (ইংল্যান্ড) : ইংল্যান্ডের এই টেস্ট অধিনায়ক বর্তমানে তার ক্যারিয়ারের সেরা সময় পার করছেন। টি-টোয়েন্টিতে সামর্থ্যরে বহিঃপ্রকাশ ঘটাতে না পারলেও টেস্ট ও ওয়ানডেতে ধারাবাহিকতা ধরে রেখেছেন। গত বছর ১৯ ইনিংস ব্যাট করে ৩টি সেঞ্চুরি ও ৪টি হাফ সেঞ্চুরির কল্যাণে ৬১.৫৩ ব্যাটিং গড়ে ৮০০ রান করেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার। এছাড়াও ২০১৮ সালের ওডিআইতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে সেরা রান সংগ্রাহকদের তালিকায় নাম লিখান এই ইংলিশ ক্রিকেটার ।

২. রশিদ খান (আফগানিস্তান) :  ২০ বছর বয়সী আফগানিস্তানের এই স্পিনার সীমিত অভারের খেলায় নিঃসন্দেহে এই মুহুর্তে বিশ্বের অন্যতম সেরা বোলার। ২০১৮ সালে ১৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন রশিদ খান। নান্দনিক বোলিং দক্ষতায় মাত্র ৩.৮৩ বোলিং ইকোনমিতে ৪৫টি উইকেট তুলে নিতে সক্ষম হন এই উদীয়মান তরুণ ক্রিকেটার। ক্রিকেটের সাড়া জাগানো এই ক্রিকেটার গত বছরের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী বোলার। এছাড়াও সবচেয়ে দ্রুত ১০০ উইকেট তুলে নেওয়ার কীর্তিও গড়েছেন এই তরুণ বোলার।

১. জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) : গত বছর ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে আছেন ইংল্যান্ডের ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। ওপেনার হিসেবে ব্যাট করতে নামা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান, গত বছর ওডিআইতে ফুরফুরে মেজাজে ছিলেন। ২০১৮ সালে ১৯টি ওয়ানডে ম্যাচ খেলে ৪টি শতক ও ২টি অর্ধশতকের সাহায্যে ৫১.০৫ ব্যাটিং গড়ে , ১২১.০৯ স্ট্রাইক রেটে ৯৭০ রান করেন তিনি।

এছাড়াও তার অসাধারণ ব্যাটিং গুণ ভারী করেছে ইংলিশদের জয়ের পাল্লা। বর্তমান ইংল্যান্ড দলকে ওডিআই র‌্যাংকিংয়ের এক নম্বরে তোলার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন এই খেলোয়াড়।