Skip to main content

অস্ট্রেলিয়া ২৮৯ রানের টার্গেট দিলো  ভারতকে

হার্দিক পান্ডের অনুপস্থিতিতে ভারতীয় দলের ভারসাম্য কি বদলে যাবে? টসের পর প্রশ্নটা বিরাট কোহালির দিকে ছুড়ে দিলেন শেন ওয়ার্ন। অবিচলিত ভাবে বিরাট স্বীকার করেও নিলেন, হার্দিকের অনুপস্থিতিতে সামান্য হলেও তফাত গড়ে দেবে দলে। তবে সেই সঙ্গে নতুনদের কাছে যে তা এটা একটা বড় সুযোগ, তা জুড়তেও ভুললেন না।

শনিবার হার্দিকের বদলে দলে এসেছেন অম্বাতি রায়ডু। টেস্টের পর ওয়ান ডে দলে রয়েছেন রবীন্দ্র জাডেজাও। বিশ্বকাপের দলে ঢোকার জন্য এই সুযোগ হারাতে চাইবেন না তাঁরা। সুযোগের অপেক্ষায় রয়েছেন ভুবনেশ্বর কুমারও। টেস্ট সিরিজে সুযোগ পাননি। তবে ওয়ান ডে-তে সেই সুযোগ কাজে লাগালে কসুর করছেন না ভুবি।

এ দিন ম্যাচের তৃতীয় ওভারেই অ্যারন ফিঞ্চকে ঠকিয়ে বোল্ড করলেন। সেই সঙ্গে নিজের ১০০তম ওডিআই উইকেটও তুলে নিলেন ভুবি। আর টেস্ট সিরিজের ফর্ম ওয়ান ডে-র প্রথম ম্যাচে নিয়েই শুরুটা করলেন কুলদীপ যাদব। নিজের প্রথম ওভারেই তুলে নিলেন ওপেনার অ্যালেক্স ক্যারিকে। ক্যারির ব্যাটের খোঁচা লেগে বল প্রথম স্লিপে দিকে যেতেই তা দুর্দান্ত ভাবে তালুবন্দি করলেন রোহিত শর্মা।

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)


প্রাথমিক ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে ম্যাচে ফেরে অস্ট্রেলিয়া। সৌজন্যে, উসমান খোয়াজা, শন মার্শ এবং পিটার হ্যান্ডসকম্বের হাফ সেঞ্চুরি। সঙ্গে মার্ক স্টোইনিসের ৪১ রান।

৪১ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর অজিদের ভরসা দেন শন মার্শও। খোয়াজার মতোই হাফ সেঞ্চুরি করেন তিনি। তবে এর পর বেশি ক্ষণ ক্রিজে টেকেননি মার্শ (৫৪ রান)। কুলদীপ যাদবের বলে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন। মাঝের ওভারগুলোতে অজি ব্যাটসম্যানদের আটকে রাখলেও শেষ ১০ ওভারে মারকাটারি ব্যাট করেন স্টোইনিস এবং হ্যান্ডসকম্ব জুটি। ভুবিদের পিটিয়ে শেষ ৬০ বলে ৮৩ রান তুলে নেন তাঁরা।


টেস্ট সিরিজের ইতিহাসকে পিছনে ফেলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ শুরুর ম্যাচে এ দিন সিডনিতে টস হারেন ক্যাপ্টেন কোহালি। ওয়ান ডে-তে অজিদের ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ সঙ্গে সঙ্গে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। একটি টেলিভিশন চ্যানেলের হলে ধারাভাষ্যকার হিসাবে পিচ পরীক্ষার সময় প্রাক্তন অজি ক্রিকেটার মার্ক ওয়ের মত দিয়েছিলেন, এই উইকেটে প্রথমে ব্যাট করে ৩৩০ রান করাটা সহজ হবে। কোহালিও জানালেন, টসে জিতলে তিনিও প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিতেন।